Friday, February 12, 2016

কামার ও বডি বিল্ডারের গল্প


বডি বিল্ডার তার পেশীশক্তির বাড়ানোর জন্য নিয়মিত যে চর্চা করেন কামারও দৈনন্দিন কাজের মধ্যে তাই করেন।এদিক থেকে কামার ও বডিবিল্ডারের দৈনন্দিন কার্যক্রমে খুব একটা পার্থক্য নেই। বডি বিল্ডার তার পেশী গঠনের জন্য প্রতিদিন কিছুসময় নিয়মিত ড্যাম্বেল দিয়ে পেশীর ব্যায়াম করেন।
যাতে পেশীর গঠন সুন্দর ও শক্তিশালী হয়। অন্যদিকে কামারও সারাদিন ভারী হাতুড়ি নিয়ে কাজ করেন। কামারের লক্ষ্য থাকে হাতুড়ি দিয়ে লোহাকে কীভাবে নির্দিষ্ট কাঠামোয় রূপান্তর করা সেদিকে। অন্যদিকে বডি বিল্ডারের লক্ষ্য হচ্ছে কীভাবে পেশীর গঠন সুন্দর করা যা

য় ও পেশীশক্তি বাড়ানো যায় সেদিকে। এতে দেখা যায় নিয়মিত একই পরিমান ভারোত্তলনের মাধ্যমে একজন বডিবিল্ডার আকর্ষণীঁয় দেহ ও পেশীশক্তির অধিকারী হন। অন্যদিকে একই ধরনের পরিশ্রম করা সত্ত্বেও কামারের শারিরীক কাঠামোর খুব একটা পরিবর্তন হয় না।

এখানে মূল বিষয় হচ্ছে ফোকাস বা অবলোকন। বডি বিল্ডার ড্যাম্বাল নিয়ে উঠানামার সময় ভাবেন তার পেশী সুন্দর হচ্ছে। আগের চেয়ে শক্তিশালী হচ্ছে। অনুশীলনের পাশাপাশি মনছবি দেখেন তার সুঠাম দেহ ও  পেশীর। ফলে একসময় তিনি আকর্ষণীয় ফিগারের অধিকারী হন। অন্যদিকে কামারের ফোকাস বা অবলোকন হচ্ছে সুন্দর লৌহজাত সামগ্রী তৈরি করা। তিনি শুধু তাই তৈরি করেন। এখানে মূল বিষয় হচ্ছে অবলোকন। আমাদের মন বাস্তবতা ও কল্পনার মধ্যে পার্থক্য করতে পারে না। মন থেকে মানুষ যখন যা চায় যুক্তিসঙ্গত প্রতিটি চাওয়ার সঙ্গে প্রাকৃতিকভাবে তার একাত্বতা সৃষ্টি হয়। এর মাধ্যমে সুস্বাস্থ্য, সাফল্য ও প্রাচুর্য তার দিকে আকৃষ্ট হয়। 

2 comments: