Friday, February 12, 2016

হাটতে হাটতে প্রাণায়াম:

দৈনন্দিন কর্মব্যস্ততার কারণে অনেকেই শরীর চর্চা করেন না। একসময় কাজ এগিয়ে যায়। ব্যক্তি পিছিয়ে পড়ে। নানারকম রোগব্যধিতে আক্রান্ত হয়ে আনন্দময় জীবনের ছন্দপতন শুরু হয়। আর তখন উপার্জিত অর্থের একটা বড় অংশ খরচ হয়ে যায় চিকিৎসার পেছনে। যারা ব্যস্ততার কারণে ব্যায়াম করতে পারেন না তাদের জন্য সহজ ও কার্যকর প্রক্রিয়া হচ্ছে ভ্রমণ প্রাণায়াম। প্রতিদিনের স্বাভাবিক হাঁটাচলার মধ্যেই এটি করা যায়। এজন্য বিশেষ সময় বের করা কিংবা আলাদা পোশাকের প্রয়োজন হয় না। অফিসে যাওয়ার সময় কিংবা ফেরার পথে হাঁটার সময় এটি চর্চা করা যেতে পারে। হাঁটার সময় আমরা একটি নিয়ম অনুসরণ করবো। এটি হচ্ছে ৪:৪:৮।

কীভাবে করবেন?
হাঁটার সময় চার কদমে দম নিন। পরবর্তী চার কদম দম ধরে রাখুন। পরবর্তী আট কদমে দম ছাড়ুন। এ প্রক্রিয়াকে সহজে মনে রাখার উপায় হচ্ছে ৪:৪:৮। নিয়মিত চর্চা করার মাধ্যমে এ ধাপ বাড়ানো সম্ভব। প্রাথমিকভাবে চর্চা করতে গেলে ফুসফুসের ওপর চাপ পড়তে পারে। তবে প্রথমদিকে একসঙ্গে বেশি সময় চর্চা না করে নিয়মিত কিছু সময়ের জন্য চর্চা করলে একসময় দৈনন্দিন হাঁটাচলায় তা অভ্যাসে পরিণত হবে।

আমরা সচরাচর যেভাবে দম নিই দম ছাড়ি তাতে পুরো শরীরে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ হয় না। উচ্চরক্তচাপ, ব্রঙ্কাইটিস, অ্যাজমা, রক্তদুষ্টির বিভিন্ন কারণের একটি হচ্ছে পর্যাপ্ত পুষ্টি ও অক্সিজেনের অভাব। আমরা যেভাবে দম নিই দম ছাড়ি এতে অনেকের শরীরের প্রতিটি অঙ্গে অক্সিজেন ও প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ হয় না। দম ধরে রাখার প্রক্রিয়ার মাধ্যমে শরীর পর্যাপ্ত অক্সিজেন শোষণ করার সুযোগ পায়। এতে মস্তিষ্কে রক্তচলাচল বাড়ে। শরীরের প্রতিটি অঙ্গে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ সম্ভব হয়।  

No comments:

Post a Comment